নিরামিষ খান যাঁরা, তারাই নাকি বেশি বিপদে। এমনটাই জানাচ্ছে সাম্প্রতিক গবেষণা। তুলনায় যাঁরা মাছ মাংস খান, তাঁদের বিপদ অনেক কম।
1/6 সুস্থ থাকার জন্য অনেকেই নিরামিষ খাবার খেতে পছন্দ করেন। আজ মাংস, কাল মাছ, পরশু ডিম, এসব এড়িয়ে চলতেই পছন্দ করেন তারা। (Freepik)2/6 কিন্তু সম্প্রতি এক গবেষণা চমকে দেওয়ার মতো তথ্য জানাচ্ছে। নিয়মিত নিরামিষ যারা খান, তাদের নাকি স্ট্রোক হওয়ার আশঙ্কা অনেক বেশি। তুলনায় নিরাপদে রয়েছেন আমিষাশীরা। কারণটাও জানাচ্ছেন বিশেষজ্ঞরা। (Freepik)3/6 ব্রিটিশ মেডিক্যাল জার্নালে একটি সমীক্ষা প্রকাশিত হয় সম্প্রতি। তাতে ১৮ বছর ধ্যে ৪৮ হাজার মানুষের উপর সমীক্ষা করা হয়। দেখা গিয়েছে প্রতি হাজারজনে নিরামিষাশীদের করোনারি হৃদরোগের হওয়ার আশঙ্কা বেশি। তাদের সংখ্যা মাংসাশীদের তুলনায় ১০ জন করে বেশি। (Freepik)
4/6 এর মধ্যে স্ট্রোকের ঝুঁকি রয়েছে এমন ব্যক্তির হিসেবেও এগিয়ে নিরামিষাশীর। নিরামিষাশীদের মধ্যে তিনজন বেশি স্ট্রোকে আক্রান্ত হন। (Freepik)5/6 ১৯৯৩ থেকে ২০০১ সালের মধ্যে গবেষণায় যারা অংশ নেয়, তাদের অর্ধেক আমিষভোজী। ১৬ হাজার জানান তারা নিরামিষভোজী। সাড়ে সাত হাজার জন বলেন তারা মাছ খান নিয়মিত। (Freepik)6/6 সমীক্ষায় দেখা যায় মাংসাশীদের তুলনায় মাছভোজীদের হৃদরোগের ঝুকি ১৩ শতাংশ কম। কিন্তু যারা নিরামিষ খান, তাদের হৃদরোগের আশঙ্কা ২০ শতাংশ বেশি। তা থেকেই এমন সিদ্ধান্তে পৌঁছান বিজ্ঞানীরা। (Freepik)